Breaking Ticker

Durga Puja ।। Durga Puja 2023

Durga puja হলো বাঙ্গালীদের শ্রেষ্ঠ পূজা। দুর্গাপূজা আসলেই বাঙালিরা আনন্দে মেতে ওঠে। আমরা বাঙালিরা যে যেখানেই থাকি না কেন, এই দুর্গাপূজা উৎসবে আমরা সবাই বাড়িতে চলে আসি বা চলে আসার চেষ্টা করি। যেই না mahalaya আসলো বাঙ্গালীদের নতুন নতুন জামা কাপড় কেনা শুরু হয়ে গেল। কারন নতুন নতুন জামা কাপড় পড়ে পুজোর মন্ডপগুলো ঘুরে ঘুরে দেখতে হবে যে। আর পুজো চলাকালীন মায়ের প্রতিমা দেখতে গিয়ে রেস্টুরেন্টে ভুরিভোজ তো হবেই। এই তো আনন্দ। পরিবারের সকলে একসাথে মিলে ঘুরে ঘুরে পুজোর মন্ডপ ও মায়ের প্রতিমা দেখা, বাইরে বিশেষ কিছু খাওয়া, একসাথে সবাই জমিয়ে আড্ডা মারা, এইতো পুজোর আসল আনন্দ। আসলে durga puja র জন্যে লোকেরা, বিশেষ করে বাঙালিরা এতটাই ব্যাকুল থাকে যে মহালয়ার দিন থেকেই দিন গণনা করা শুরু হয়ে যায় দুর্গাপূজা উৎসবের অপেক্ষায়। চলুন তাহলে আজকের পোস্টটিতে জেনে নেই durga puja 2023 এর সময় সুচির ব্যাপারে। এবং তার সাথে থাকছে আরো অনেক তথ্য। অবশ্যই পড়বেন.....


Durga Puja ।। Durga Puja 2023
Durga Puja ।। Durga Puja 2023

পোস্টটিতে রয়েছে :

Mahalaya র তথ্য।

Mahalaya 2023 এর সময়সূচি।

Durga puja র তথ্য।

Durga puja 2023 এর সময়সূচি।


Mahalaya র তথ্য :

Mahalaya হয় আমাবস্যার দিনে। মানে শরৎকালের অমাবস্যাতে মহালয়া অনুষ্ঠিত হয়। এই মহালয়ার দিনে আমরা তর্পণ করি, এবং পিন্ড দান করি। কারন কথায় আছে যে, এই দিনে তর্পণ করলে পূর্বপুরুষদের আত্মা শান্তি পায় এবং তাদের থেকে আমরা আশীর্বাদ পেয়ে থাকি। আর মহালয়ার দিনে নাকি পূর্বপুরুষদের আত্মারা এই পৃথিবীতে আসেন। এই দিনে পূর্বপুরুষদের আত্মারা একসাথে হয় বলেই এই দিনটাকে মহালয়া বলা হয়।


আবার অন্যদিকে, দেবরাজ ইন্দ্রের ছলনার দ্বারা রম্ভাশুর নামে এক রাক্ষসের মৃত্যু হয়। পিতার মৃত্যুর প্রতিশোধ নেওয়ার জন্যে তার পুত্র মহিষাসুর প্রজাপতি ব্রহ্মার কঠোর তপস্যা করা শুরু করে দেন। প্রজাপতি ব্রহ্মার কাছ থেকে তিনি বর পেয়েছিলেন যে কোন পুরুষ শক্তি তাকে পরাজিত করতে পারবে না বা হত্যা করতে পারবে না। এই বর পেয়ে তিনি স্বর্গে গিয়ে দেবতাদের সেখান থেকে তাড়িয়ে দিলেন। যেহেতু তাকে কোন পুরুষ শক্তি পরাজিত করতে পারবে না বা হত্যা করতে পারবে না। আর এই জন্যই দেবতারা সবাই মিলে গেলেন শ্রী হরি বিষ্ণুর কাছে। সঙ্গে এই আশা নিয়ে গিয়েছিলেন যে তিনি নিশ্চয়ই কোন না কোন রাস্তা বের করবেন।


তখন ব্রহ্মা, বিষ্ণু ও মহেশ্বর তিনজনে মিলে তাদের তৃতীয় নেত্র আলোক রশ্নি দিয়ে দেবী দুর্গাকে সৃষ্টি করেছিলেন। আর দেবী দুর্গা ছিলেন সম্পূর্ণ নারী শক্তিরূপীনি। আর তাই নারীদের সম্মান জানাতে durga puja র সময়ে করা হয় কুমারী পূজা ( কুমারী পূজার সম্পর্কে বিস্তারিত জানতে আমাকে বেশি করে কমেন্ট করবেন যাকে আমি কুমারী পূজা নিয়ে একটি পোস্ট লিখতে পারি )। Tridev যথা ব্রহ্মা-বিষ্ণু-মহেশ্বর মিলে তাদের সম্পূর্ণ শক্তি দেবী durga কে দেন। যেমন মহেশ্বর দেবী দুর্গাকে ত্রিশূল দিয়েছিলেন আবার শ্রী হরি বিষ্ণু তাকে সুদর্শন চক্র দিয়েছিল এবং প্রজাপতি ব্রম্মা দেবীকে কমান্ডুলু অক্ষমালা দিয়েছিল। দেবরাজ ইন্দ্র দেব দিয়েছিল বজ্র, যমরাজ দিয়েছিল দন্ড, এবং কুবের দেবীকে রত্ন অলংকারে সাজিয়ে দিয়েছিল। পবন দেব দিয়েছিলেন ধনু, বরুণদের দিয়েছিলেন পাশ। এইভাবে দেবতারাও তাদের সমস্ত শক্তি দেবী দুর্গাকে দিয়েছিলেন। তাই দেবী দুর্গাকে শক্তিরূপিনি  বলা হয়ে থাকে। এবং তিনিই হলেন নারী শক্তির আধার।


 তাই দেবী দুর্গা মহিষাসুরের অত্যাচার থেকে সমস্ত দেবতাদের রক্ষা করতে এবং সমগ্র সংসারকে মহিষাসুরের অত্যাচার থেকে রক্ষা করতে এই mahalaya র দিনে মহিষাসুর কে হত্যা করেন।


Mahalaya 2023 এর সময়সূচি :

Mahalaya বাংলার তারিখ অনুযায়ী হলো ২৬শে আশ্বিন শনিবার ১৪৩০ সনে।

তথা Mahalaya ইংরেজি তারিখ অনুযায়ী হলো ১৪ই অক্টোবর শনিবার ২০২৩ সালে।


এগুলো পড়ুন :

 বৈষ্ণব সেবা দিলে কি হয় ?

 শনিদেবের কুদৃষ্টি থেকে কিভাবে রক্ষা পাওয়া যায় ?

 অহংকার কে পতনের মূল কারণ বলা হয় কেন ?


Durga puja র তথ্য :

 আমরা মোটামুটি সবাই জানি যে, ভগবান শ্রী রামচন্দ্রের পত্নী সীতাকে লঙ্কার পতি রাবণ অপহরণ করেছিল। শ্রী রামচন্দ্র লঙ্কায় গিয়েছিলেন সীতাকে উদ্ধার করার জন্য। সেখানে রামের সঙ্গে দেখা হয় রাবণের ভাই বিভীষণের। আর বিভীষণ রামচন্দ্র কে বলেছিলেন যে রাবনকে বধ করা সম্ভব নয়। তাকে বধ করতে হলে নারী শক্তির প্রয়োজন। তখন বিভীষণ রামচন্দ্রকে বলেন যে দেবী Durga puja করতে। তখন ছিল শরৎকাল।


 ভগবান শ্রী রামচন্দ্র, রাবনের ভাই বিভীষণ এর কথা অনুযায়ী শরৎকালেই মানে অকালেই Durga puja করেন। তাই শরৎকালের এই পূজাকে দেবীর অকালবোধন বলা হয়। অকালবোধন বলতে বলা হয় অকালে জাগরন। অর্থাৎ শরৎকাল হলো দক্ষিণায়নের দিন। এই সময় সমস্ত দেব দেবীরা ঘুমোন। রামচন্দ্র এই অকালে দেবীকে বোধন বা জাগরণ করেছিল বলে এই সময়কে দেবীর অকালবোধন বলা হয়। ভগবান শ্রী রামচন্দ্র শরৎকাল এই দেবীর পূজা করেছিল বলে, তাকে অনুসরণ করে আমরাও এই সময়েই Durga puja করে থাকি।


Durga puja কিন্তু রাবণও করতো। তবে সেটা হতো বসন্তকালে। আর বসন্তকালেই দেবীর পূজা করার সঠিক সময়। বসন্ত কালেও দুর্গাপূজা হয়ে থাকে। কিন্তু তখন সে পূজাকে বাসন্তী পূজা বলা হয়ে থাকে।


Durga puja 2023 এর সময়সূচি :

 চলুন এবার তাহলে আমরা জেনে নেই Durga puja 2023 এর সময়ের ব্যাপারে।


২রা কার্তিক ১৪৩০ সন তথা ২০শে অক্টোবর শুক্রবার ২০২৩ পূর্ববাহ্ন ৯ টা ২৮ হইতে রাত্রি ৯ টা ৮ পর্যন্ত্য দেবী দুর্গার মহাষষ্ঠী। ষষ্ঠী বলতে দেবীর বোধন, আমন্ত্রণ ও অধিবাস কে বলা হয়।


৩রা কার্তিক ১৪৩০ সন তথা ২১শে অক্টোবর শনিবার ২০২৩ পূর্ববাহ্ন ৯ টা ২৮ হইতে রাত্রি ৭ টা ২১ পর্যন্ত্য durga puja র মহা সপ্তমী। অর্থাৎ শ্রীশ্রীশারদীয়া দুর্গাদেবীর নবপত্রিকা প্রবেশ, স্থাপন, সপ্তম্যাধি কল্পারম্ভ ও সপ্তমীবিহিত পূজা প্রশস্থা।


৪ঠা কার্তিক ১৪৩০ সন তথা ২২শে অক্টোবর রবিবার ২০২৩ পূর্ববাহ্ন ৯ টা ২৮ হইতে সন্ধ্যা ৫ টা ১৮ পর্যন্ত্য দেবী দুর্গার মহাঅষ্টমী।


৫ই কার্তিক ১৪৩০ সন তথা ২৩ শে অক্টোবর ২০২৩ সোমবার পূর্ববাহ্ন ৯ টা ২৮ হইতে দিবা ৩ টা ৪ মিনিট পর্যন্ত্য শ্রীশ্রীশারদীয়া দুর্গাপূজার মহানবমী।  শ্রীশ্রীশারদীয়া দুর্গাদেবীর কেবল মহানবমী কল্প আরম্ভ ও মহানবীনবীহিত পূজা প্রশস্ত এবং দেবীর নবরাত্রি ব্রত সমাপ্ত।


৬ই কার্তিক ১৪৩০ সন তথা ২৪শে অক্টোবর মঙ্গলবার ২০২৩ পূর্ববাহ্ন ৯ টা ২৮ হইতে দিবা ১২ টা ৪২ পর্যন্ত্য শারদীয়া durga puja র মহাদশমী। শ্রীশ্রীশারদীয়া দুর্গা দেবীর দশমী বিহিত  পূজা সমাপোনান্তে বিসর্জন প্রশস্ত।


উপসংহার :

আজকের পোস্টটিতে আপনারা পড়লেন Durga Puja ।। Durga Puja 2023 এর সম্পর্কে। দুর্গাপূজা নিয়ে আরো অনেক কথা রয়েছে যেমন : সন্ধি পূজা, কুমারী পূজা এবং আরো একটি কথা রয়েছে যে durga puja র সময়ে মানে দুর্গা প্রতিমা তৈরীর সময় কিন্তু বেশ্যা বা পতিতা কূলের মাটি লাগে। বেশ্যাকুলের মাটির মহিমা কি এবং এই মাটি ছাড়া দুর্গা প্রতিমা তৈরি করা অসম্ভব। এইসব বিষয়ে আমি আগামী দিনে পোস্ট লেখার চেষ্টা করব। আশা করি আপনারা আমাদের সঙ্গে থাকবেন। আজ তাহলে এই পর্যন্তই। খুব শীঘ্রই   আমি আপনাদের কাছে আরও একটি নতুন পোস্ট নিয়ে ফিরে আসবো।। রাধে রাধে।।
Tags

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ
* Please Don't Spam Here. All the Comments are Reviewed by Admin.