Breaking Ticker

Durga প্রতিমা গড়তে বেশ্যাকূলের মাটি লাগে কেন ?

সকল সনাতনী ভক্তদের আমার প্রণাম। আজকের পোস্টে আমি আলোচনা করতে চলেছি খুবই একটি প্রচলিত প্রশ্ন নিয়ে যেটা নাকি হলো যে, Durga প্রতিমা গড়তে বেশ্যাকূলের মাটি লাগে কেন ? কেন এই মাটি ছাড়া দুর্গা প্রতিমা গড়া যায় না। সবকিছুই জানবো পোস্টটিতে তবে সাথে থাকবে আরো অনেক তথ্য। সুতরাং সঙ্গে থাকুন এবং পোস্টটি মনোযোগ সহকারে পড়তে থাকুন।


Durga প্রতিমা গড়তে বেশ্যাকূলের মাটি লাগে কেন ?
Durga প্রতিমা গড়তে বেশ্যাকূলের মাটি লাগে কেন ?

মা Durga :

মা Durga হলেন সম্পূর্ণ নারী শক্তি। তিনি মহিষাসুরের অত্যাচার থেকে আমাদেরকে রক্ষা করেছিলেন। তিনি সকল দেবতাদের এবং সমগ্র সমাজদের রক্ষা করার জন্যে মহিষাসুরকে বধ করেছিলেন। আবার তিনি চন্ড এবং মুন্ডু নামক দুই রাক্ষসকে বধ করেছিলেন বলে তাকে মা চামুন্ডাও বলা হয়।


Durga Puja 2023 এর সম্পর্কে পড়ুন 


Durga প্রতিমা গড়তে বেশ্যাকূলের মাটি লাগে কেন ?

Durga puja শাক্ত সম্প্রদায় এবং শাক্ত দর্শনের আঁধারে হয়ে থাকে। আর শাক্ত সম্প্রদায়ে নব কন্যার কথা উল্লেখ রয়েছে। আর এই নব কন্যার মধ্যে একজন হল বেশ্যা বা পতিতা। Durga প্রতিমা গড়তে এই নব কন্যার দুয়ারের মাটি অপরিহার্য। শুধু বেশ্যা বা পতিতাকূলের মাটি নয়, বাকি আরো অষ্টম কন্যার দুয়ারের মাটিও অপরিহার্য। এছাড়াও দুর্গা প্রতিমা গড়তে লাগে সপ্তম নদী, ৫১ শক্তিপীঠ ও পঞ্চম প্রাণীর দেহাবশেষ।


কিন্তু এই সভ্য সমাজে পতিতাদের সবাই ঘৃণার চোখে দেখেন। তাই Durga প্রতিমা গড়তে কেউ পতিতাকূলের মাটি দিতে চান না। কিন্তু নবকন্যা দুয়ারের মাটি ছাড়া দুর্গা প্রতিমা পূর্ণতা পায় না। আর তাই বেশ্যার দুয়ারের মাটি ছাড়া Durga puja সম্পূর্ণ হয় না। সুতরাং এই সভ্য সমাজে পতিতাদের ঘৃণ্য চোখে দেখা হলেও Durga প্রতিমা গড়তে তাদের দুয়ারের মাটি অপরিহার্য হয়ে থাকে।


যেহেতু দেবী দুর্গা হলেন সমগ্র নারীশক্তির প্রতীক। তাই দুর্গাপূজার মূল উদ্দেশ্য হচ্ছে সমগ্র নারী জাতিকে সম্মান করা। আর বেশ্যারা যেহেতু নারী তাই এই পূজায় তাদেরও সম্মান দেওয়া হয়। শুধু তাই নয়, Durga puja য় সমগ্র নারী জাতির কন্যাদের কুমারী পূজা করা হয় এবং তাদের দান সামগ্রীও দেওয়া হয়।


 উপসংহার :

 আশা করি আজকের পোস্টটি আপনাদের ভালো লেগেছে, যেটা ছিল Durga প্রতিমা গড়তে বেশ্যাকূলের মাটি লাগে কেন ? এর পরবর্তী পোস্টে কুমারী পূজা নিয়ে, আমি একটি ছোট্ট আলোচনা করার চেষ্টা করব। শুধু আপনারা আমাদের সঙ্গে থাকবেন। ফিরে আসছি খুব তাড়াতাড়ি অন্য একটি পোস্ট নিয়ে। ধন্যবাদ।

Tags

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ
* Please Don't Spam Here. All the Comments are Reviewed by Admin.