Breaking Ticker

Kumari Puja কেন করা হয় ?

প্রিয় সনাতনী ভক্তরা, sanatan sikkha র আজকের পোস্টে আমি আলোচনা করতে চলেছি, durga puja রই একটি অংশ kumari puja র ইতিহাস ও তাৎপর্যর বিষয় নিয়ে। কুমারী পূজাকে দুর্গাপূজারোই একটি অংশ বলা হয়। চলুন আজ তাহলে আমরা কুমারী পূজার বিষয় নিয়ে সামান্য কিছু জেনে নেই।


kumari puja কেন করা হয়
kumari puja কেন করা হয় 

কুমারী পূজা কবে হয় ?

Durga puja র অষ্টমীতে সাধারণত কুমারী পূজা হয়ে থাকে। কুমারী পূজা হলো দুর্গোৎসবের একটি অংশ। আবার কিন্তু kumari puja নিয়ে আমাদের মনে রয়েছে অনেক কৌতূহল।


কুমারী মেয়ে কাকে বলে ?

তন্ত্রসারের মত অনুযায়ী ১ থেকে ১৬ বৎসর কন্যারা কুমারী পূজার জন্যে উপযুক্ত কন্যা। কিন্তু তারা যদি ঋতুমতি হয় তাহলে কিন্তু চলবে না। তবে মেরুতন্ত্র অনুসারে সর্বকামনা সিদ্ধির জন্যে ব্রাহ্মণ কন্যা, যশোলাভের জন্যে ক্ষত্রিয় কন্যা, ধনও লাভের জন্যে বৈশ্য কন্যা এবং পুত্র লাভের জন্যে শূদ্রকূলের কন্যারা kumari puja র জন্যে উপযুক্ত কন্যা। কিন্তু বিভিন্ন মন্দিরগুলোতে সবার হিতের জন্যে ব্রাহ্মন কন্যাদেরকেই দেবী হিসাবে মানা হয় এবং তাদেরকেই কুমারী পূজা করা হয়।


এগুলোও পড়ুন :-

দূর্গা পূজা ২০২৩ এর তথ্য এবং সময়সূচি

দূর্গা প্রতিমা গড়তে বেশ্যাকুলের মাটি লাগে কেন 


Kumari Puja কেন করা হয় ?

মা durga র শক্তি বা নারী শক্তি সমস্ত নারীদের মধ্যে বিরাজিত রয়েছে। আবার দেবী দুর্গার কুমারী রূপকেই প্রজাপতি ব্রম্মা স্তব করে জাগ্রত করেছিলেন। তাই কুমারী রূপে নারীদের দেবী জ্ঞানে সন্মান জানানোর উদ্দেশ্যে kumari puja করা হয়ে থাকে।


উপসংহার :

আশা করি আপনারা বুজতে পেরেছেন যে, kumari puja কেন করা হয়। এইরকম আরও অনেক ধর্মীয় ও আধ্যাত্মিক তথ্য পড়ার জন্যে আমাদের এই ওয়েবসাইটটি সাবস্ক্রাইব করে রাখুন। জয় মা দূর্গা।

Tags

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ
* Please Don't Spam Here. All the Comments are Reviewed by Admin.