Breaking Ticker

Mahabharat এর যুদ্ধে বলরাম ছিল না কেন ?

আমরা মোটামুটি সবাই Mahabharat এর যুদ্ধের কথা জানি। যেমন কর্নের সাথে অর্জুনের যুদ্ধ। ভীমের সাথে দুর্যোধনের যুদ্ধ। যুদ্ধের সময় অর্জুনের সারথি ছিলেন স্বয়ং ভগবান শ্রীকৃষ্ণ। কিন্তু আমরা হয়তো অনেকেই জানিনা যে মহাভারতের যুদ্ধে কেন বলরাম ছিল না। Sanatan sikkha তে আজকে এই বিষয় নিয়েই আলোচনা করা হবে। আশা করি পোস্টটি আপনাদের ভালো লাগবে।


Mahabharat এর যুদ্ধে বলরাম ছিল না কেন ?
Mahabharat এর যুদ্ধে বলরাম ছিল না কেন 

Mahabharat যুদ্ধের পরিচয় :

Mahabharat এর সম্পূর্ণ যুদ্ধে অর্জুনের সারথী ছিলেন স্বয়ং ভগবান শ্রীকৃষ্ণ। তিনি সম্পূর্ণ যুদ্ধে অর্জুনের সাহায্য করেছিলেন। এবং শেষ পর্যন্ত অর্জুনেরা বা পান্ডবেরা এই যুদ্ধে জয়ী হন। কারন তারা ছিলেন ধর্মের পথে। এবং তার থেকেও বড় কথা হলো স্বয়ং ভগবান তাদের পক্ষে ছিলেন। আর এই জন্যই ছিলেন কারন তারা ধর্মের পথে ছিলেন।


মহাভারতের যুদ্ধ হয়েছিল পাণ্ডব এবং কৌরবদের মধ্যে। পান্ডবরা ছিলেন পাঁচ ভাই এবং তাদের পক্ষে ছিল স্বয়ং ভগবান শ্রীকৃষ্ণ। তারা সাত অক্ষহিনী নারায়নি সেনা নিয়ে মহাভারতের যুদ্ধ করেন এবং জয়যুক্ত হন। এবং অন্যদিকে কৌরবরা ছিল একশত ভাই এবং তাদের পক্ষে থেকে যুদ্ধ করেছেন বড় বড় মহারথীরা। মহারথী কর্ণ, মহামহিম ভীষ্ম, গুরু দ্রোণাচার্য এরা সবাই কৌরোব্দের পক্ষে থেকে Mahabharat যুদ্ধে অংশগ্রহণ করেছিলেন। কৌরবরা এই মহারথীদের সাহায্যে এবং ১১ অক্ষহিনী নারায়নি সেনা নিয়ে পান্ডবদের বিপক্ষে যুদ্ধ করেন। তবুও তারা শেষ পর্যন্ত পরাজিত হন কারন তাদের পক্ষে ধর্ম ছিল না, ছিল শুধু অধর্ম।


গুরু শিষ্যর পরিচয় :

মহাভারতে মহারথী কর্ণের অস্ত্রগুরু ছিলেন পরশুরাম। আর বলরাম হলেন ভীম এবং দুর্যোধনের অস্ত্রগুরু তথা গদা শিক্ষার গুরু। বলরাম কোনদিনও ভাবতেই পারেননি যে একদিন কৌরোবদের এবং পান্ডবদের মধ্যে যুদ্ধ হবে। আসলে এই যুদ্ধে বলরাম খুবই দুঃখী ছিলেন। কারণ যেই দুই পক্ষের যুদ্ধ হবে, সেই দুই পক্ষের গদা শিক্ষার গুরু হলেন তিনি। আর তার কাছে ভীম এবং দূর্যোধন দুজনেই ছিল প্রিয়।


কাম কি ?

রতি সাধনা কি ?

রাসলীলার তথ্য

নিধুবনের রহস্য 


Mahabharat এর যুদ্ধে বলরাম ছিল না কেন :

দাউ বলরাম এর কাছে ভীম এবং দূর্যোধন দুজনেই ছিল প্রিয় শিষ্য। আর দুজনেই ছিল দুই পক্ষের। ভীম ছিল পান্ডবদের পক্ষে এবং দুর্যোধন ছিল কৌরবদের পক্ষে। বলনা আমি শিষ্য দুজনে দুই পক্ষ হয়ে যুদ্ধ করবেন এটা তিনি কিছুতেই মেনে নিতে পারছিলেন না। কারণ তার কাছে দুজনেই সমান ছিল। আর তাই তিনি খুবই দুঃখী হয়েছিল। এই কথা তিনি তার ভাই শ্রীকৃষ্ণ কে বলেন এবং সঙ্গে এও বলেন যে Mahabharat এর যুদ্ধে তিনি অংশগ্রহন করতে পারবেন না। কারণ মহাভারতে যে দুই পক্ষের যুদ্ধ হবে, সেই দুই পক্ষের শিষ্য হলো দাউ বলরামের। আর যুদ্ধে অংশগ্রহণ করলে কারো না কারো পক্ষ তো অবশ্যই নিতে হবে। কিন্তু তিনি কার পক্ষ নিবেন, তার কাছে তো দুজনেই সমান। এইসব কারনের জন্য বলরাম মহাভারতের যুদ্ধে অংশগ্রহণ করেননি। সেই সময় তিনি তীর্থযাত্রায় চলে গিয়েছিলেন। অপরদিকে কিন্তু শ্রীকৃষ্ণ বলরামকে কথা দিয়েছিল যে তিনি মহাভারতের যুদ্ধে অস্ত্র ধারন করবেন না। তাইতো হয়েছিল নাকি ?


উপসংহার :

আজকে Mahabharat এর যুদ্ধে বলরাম ছিল না কেন ? এই বিষয়টি নিয়ে আলোচনা করা হলো। আশা করি পোস্টটি আপনাদের ভালো লেগেছে। দেখুন এই সমস্ত কথা অল্প কিছু বাক্যে সম্পন্ন করা যায় না। তবুও আমি চেষ্টা করেছি অল্প কিছু বাক্যে আপনাদের বোঝাতে যে, কেন Mahabharat এর যুদ্ধে দাউ বলরাম ছিল না কেন? পোস্টটি কেমন লেগেছে কমেন্ট করে অবশ্যই জানাবেন। আজ তাহলে চলি। সবাই ভালো থাকবেন। জয় শ্রী কৃষ্ণ।

Tags

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ
* Please Don't Spam Here. All the Comments are Reviewed by Admin.